‘আমি গরুর মাংস খাই” সগর্বে ঘোষণা কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়ার

ব্যাঙ্গালুরুঃ কংগ্রেসের (Karnataka) বরিষ্ঠ নেতা তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়া (Siddaramaiah) সোমবার স্বীকার করেন যে উনি গো মাংস খেয়েছে, আর তিনি কি খাবেন আর না খাবেন সেটা ওনার সম্পূর্ণই ব্যক্তিগত মত। কংগ্রেসের স্থাপনা দিবসের কার্যক্রমে উনি বলেন, দলের কারণে বিবাদ এড়িয়ে যেতে অনেক ইস্যুতে তিনি নিজের মত স্পষ্ট করতে পারেন না।

সিদ্ধারামাইয়া বলেন, ‘আমি একবার বিধানসভায় বলেছিলাম যে আমি গরুর মাংস খাই। আপনি কে আমাকে জিজ্ঞাসা করার? এটা আমার অধিকার। খাবার-দাবার নিয়ে সবারই নিজের নিজের পছন্দ আছে। আপনি কে এই নিয়ে আমাকে প্রশ্ন করার? আপনি খান না সেটা আমার ব্যাপার, আমি আপনাকে খেতে বাধ্য করব না। আমি খাই, কারণ আমার ভালো লাগে। আপনি আমাকে এই বিষয়ে প্রশ্ন করার কে? আপনাকে প্রশ্ন করার সাহস কে দেয়?”

গোহত্যা রদ করার বিলের কথা তুলে উনি বলেন, ‘আমাদের লোক এটা ভেবেই চুপ হয়ে গেছে যে, অন্যরা যা করছে সেটা ঠিক। আপনাদের এরকম মানসিকতা ছাড়তে হবে। গরু, মোষ পালতে রোজ ১০০ টাকার বেশি খরচ হয়। কৃষকরা বয়স্ক গরু আর মোষদের কোথায় পাঠাবে?” উনি প্রশ্ন করে বলেন, ‘ওদের টাকা দেবে কে? কৃষকরাও গরুর পুজো করে।”

২০১৫ সালে মুখ্যমন্ত্রী থাকাকালীন সিদ্ধারামাইয়া বলেছিলেন, ‘আমি আজ গোমাংস খাই নি, কিন্তু তুমি কে আমাকে এটা জিজ্ঞাসা করার?” সম্প্রতি সিধারামাইয়া কোদাভা সম্প্রদায়কে নিয়ে বিতর্কিত মন্তব্য করে বলেছিলেন যে, ওঁরাও গোমাংস খায়। এরপর ওনার ওই মন্তব্যের তীব্র সমালোচনা হয়েছিল। পরে তিনি দুঃখ প্রকাশ করে বলেন, আমি এরকম বলতে চাইনি। কোদাভা সম্প্রদায়ের সংস্কৃতি আর তাঁদের প্রতি আমার মানে অনেক সন্মান আছে।

জানিয়ে রাখি, ৯ ডিসেম্বর কর্ণাটক রাজ্যে গোহত্যা বিরোধী বিল পাশ হয়েছিল। এবার কেউই কর্ণাটকে অবৈধ ভাবে কসাই খানা চালাতে পারবে না আর গোহত্যাও করতে পারবে না। কর্ণাটক গোহত্যা নিষিদ্ধ করা দেশের ২০ তম রাজ্য। কর্ণাটকে এই আইন অমান্য করলে ৭ বছরের জেল হবে।

The post ‘আমি গরুর মাংস খাই” সগর্বে ঘোষণা কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়ার first appeared on India Rag .



from India Rag https://ift.tt/3hqWgF0

Comments

Popular posts from this blog

বড়ো খবর: মোবাইলে পর্ন ভিডিও দেখা ও শেয়ার করা নিয়ে মোদী সরকারের কড়া পদক্ষেপ।

কাশ্মীর থেকে বিতাড়িত হিন্দুদের বাড়ি ও ২১ লক্ষ টাকা দেওয়ার ঘোষণা মোদী সরকারের।

মহারান প্রতাপ: মহান হিন্দু সম্রাট যিনি আকবরের সেনাপতিকে ঘোড়া সহ দু-টুকরো করেছিলেন।