আরও পাঁচটি রাফাল বিমান ভারতের হাতে তুলে দিলো ফ্রান্স, আসবে অক্টোবর মাসেই

নয়া দিল্লীঃ ফ্রান্স (France) ভারতের (India) হাতে পাঁচটি রাফাল (Dassault Rafale) লড়াকু বিমানের দ্বিতীয় ব্যাচ তুলে দিলো। এই বিমান গুলো এখনো ফ্রান্সেই আছে আর অক্টোবর মাসে ভারতে চলে আসবে। এই বিমান গুলোকে পশ্চিমবঙ্গের (West Bengal) কলাইকুন্ডা এয়ারফোর্স স্টেশনে (Kalaikunda Air Force Station) মোতায়েন করা হবে, এখান থেকে বিমান গুলো ভারত-চীন সীমান্তের পূর্ব ভাগের সুরক্ষা প্রদান করবে।

ভারতে ফ্রান্সের রাজদূত এমানুয়েল লেনিন বলেন, রাফাল ফাইটার জেটের দ্বিতীয় ব্যাচ ভারতের হাতে তুলে দেওয়া হয়েছে। আপাতত এই বিমান গুলো ফ্রান্সেই আছে। এখন ভারত নির্ণয় নেবে যে, কখন এই বিমান গুলোকে তাঁরা দেশে নিয়ে যাবে।

ভারত আর চীনের মধ্যে উত্তেজনা লাগাতার বেড়েই চলেছে, আর এই কারণে ভারতের হালে রাফাল বিমানের দ্বিতীয় ব্যাচ তাড়াতাড়ি আসা খুবই দরকার। কারণ এই বিমান গুলো কম তাপমাত্রাতেও সহজেই কাজ করতে পারবে। ভারতে আসা পাঁচ রাফাল বিমানের প্রথম ব্যাচ ২৫০ ঘণ্টার বেশি উড়ান আর ফিল্ড ফায়ারিং পরীক্ষণ সম্পূর্ণ করেছে। এই বিমান গুলোকে আম্বালায় ১৭ গোল্ডেন অ্যারো স্কোয়াডে যুক্ত করা হয়েছে। সেখানে একজন মহিলা ফাইটার বিমান চালকও আছে।

ভারত ৩৬ টি রাফাল বিমান কেনার জন্য ফ্রান্সের সাথে একটি চুক্তিতে স্বাক্ষর করেছে। ৩৬ টির মধ্যে ৩০ টি ফাইটার জেট থাকবে, আর ছয়টি থাকবে প্রশিক্ষণ বিমান। এই প্রশিক্ষণ বিমান গুলোতে দুটি করে সিট থাকবে আর লড়াকু বিমানের মতো সব সুবিধাই উপলব্ধ থাকবে। রাশিয়া থেকে শুখোই বিমান কেনার প্রায় ২৩ বছর পর প্রথমবার ভারত কোনও লড়াকু বিমান কিনল।

The post আরও পাঁচটি রাফাল বিমান ভারতের হাতে তুলে দিলো ফ্রান্স, আসবে অক্টোবর মাসেই first appeared on India Rag .



from India Rag https://ift.tt/2GiGldm

Comments

Popular posts from this blog

বড়ো খবর: মোবাইলে পর্ন ভিডিও দেখা ও শেয়ার করা নিয়ে মোদী সরকারের কড়া পদক্ষেপ।

কাশ্মীর থেকে বিতাড়িত হিন্দুদের বাড়ি ও ২১ লক্ষ টাকা দেওয়ার ঘোষণা মোদী সরকারের।

মহারান প্রতাপ: মহান হিন্দু সম্রাট যিনি আকবরের সেনাপতিকে ঘোড়া সহ দু-টুকরো করেছিলেন।