কাজে ফাঁকি মেরে বেতন নেওয়ার দিন শেষ! দুর্নীতিপরায়ণ ও কুঁড়ে অফিসারদের ছাঁটাই পক্রিয়া শুরু

দুর্নীতিপরায়ণ ও অকর্মণ্য কর্মীদের উপর চাবুক চালানোর পক্রিয়া শুরু করল মোদী সরকার। আসলে দেশের সিস্টেম কেমন সক্রিয় ভাবে কাজ করবে তার বেশিরভাগটাই থাকে সরকারি অফিসারদের হাতে। এমন অবস্থায় সরকারি কর্মকর্তাদের কুঁড়েমির কারণে ভুগতে হয় পুরো দেশকে। ভারতে এমন উদাহরণ প্রায় দেখা মেলে যখন কর্মকর্তারা কাজে গাফিলতি দেখান। এতে শুধু সিস্টেমের ক্ষতি হয় এই নয়। কিছু কর্মীর কাজে গাফিলতি করে মাসিক বেতন নেওয়ার দরুন সৎ ও পরিশ্রমী কর্মকর্তাদের কাজের প্রতি মনোবল হ্রাস পায়।

সোজা ভাষায় একটা পচা আলুর কারণে পুরো বস্তার পচা আলু পচতে শুরু করে। এখন আলুর পচন রোধ করতে বড়োসড়ো পদক্ষেপ নিয়ে মোদী সরকার। প্রাপ্ত খবর অনুযায়ী, কেন্দ্রীয় সরকার সমস্ত দপ্তর ও মন্ত্রকের উপর নির্দেশিকা জারি করেছে। নির্দেশিকায় ৩০ বছর কর্মজীবন সম্পন্ন করেছে এমন কর্মীদের তালিকা তৈরি করতে বলা হয়েছে।

প্রতিটি দপ্তরে সার্ভিভ রেকর্ড রিভিউ করার কথা বলা হয়েছে, অর্থাৎ কোনো কর্মীর কর্মজীবনের বিস্তারিত রিপোর্ট তৈরি করা হবে। যা দেখে তার কর্মদক্ষতা ও সেবার প্রতি তার স্বচ্ছতাকে খতিয়ে দেখা হবে। দেশের সাধারণ মানুষ যাতে ভালো পরিষেবা পায় তার এমন সিধান্ত নেওয়া হয়েছে বলে সরকারি সূত্রের দাবি। সাথে এটাও বলা হচ্ছে যে, এটা কোনো শাস্তি নয় বরং স্বেচ্ছায় অবসর নেওয়ার অন্য রূপমাত্র।

সংবিধানের মৌলিক বিধি ৫৬ (J) এবং ৫৬ (I), একইসাথে সেন্ট্রাল সিভিল সার্ভিসের ১৯৭২ এর ৪৮ (১) (বি) ধারার আওতায় কর্তৃপক্ষ বাধ্যতামূলক অবসর দেওয়ার কাজ শুরু করবে। এই ধারাগুলির আওতায় কর্তৃপক্ষ এর কাছে যে কোনো সরকারী বাধ্যতামূলক অবসর দিতে পারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সব মিলিয়ে দুর্নীতি, গাফিলতি,ফাঁকিবাজি অভিযোগে সরকার কর্মীদের অবসর দিতে পারে।

The post কাজে ফাঁকি মেরে বেতন নেওয়ার দিন শেষ! দুর্নীতিপরায়ণ ও কুঁড়ে অফিসারদের ছাঁটাই পক্রিয়া শুরু first appeared on India Rag.



from India Rag https://ift.tt/2YOLPTT

Comments

Popular posts from this blog

বড়ো খবর: মোবাইলে পর্ন ভিডিও দেখা ও শেয়ার করা নিয়ে মোদী সরকারের কড়া পদক্ষেপ।

কাশ্মীর থেকে বিতাড়িত হিন্দুদের বাড়ি ও ২১ লক্ষ টাকা দেওয়ার ঘোষণা মোদী সরকারের।

মহারান প্রতাপ: মহান হিন্দু সম্রাট যিনি আকবরের সেনাপতিকে ঘোড়া সহ দু-টুকরো করেছিলেন।