প্রতিবাদের নামে পুরো শহরকে জ্বালিয়ে দিল উন্মাদী ভীড়! আতঙ্কে কেঁপে উঠল সুইডেন


ধার্মিক উগ্রতায় মেতে ট্রেন জ্বালানো, গাড়ি জ্বালানো, শহর জ্বালানোর ঘটনা পুরো বিশ্বজুড়ে নিত্য হয়ে উঠছে। এখন সুইডেনের খবর চর্চার বিষয় হয়ে উঠেছে। যেখানে বহু সংখ্যায় মুসলিমরা রাস্তায় নেমে সরকারি সম্পত্তি তছনছ করে পুরো শহরকে জ্বালিয়ে দিয়েছে। ঘটনাটি দক্ষিণ সুইডেনের মালমো শহরের বলে জানা
যাচ্ছে। যে সুইডেনে ধার্মিক বইকে পুড়িয়ে দিলে বা জ্বালিয়ে দিলেও সেভাবে বড়ো কোনো আইনি অপরাধ বলে মনে করা হয় না। সেখানে একটি কোরোনা জ্বালানোর প্রতিবাদে উগ্রবাদীরা পুরো শহরকে জ্বালিয়ে দিয়েছে বলে অভিযোগ উঠেছে। সুইডেনে এমন অশান্তির দরুন পুরো ইউরোপ জুড়ে রিফিউজিদের নিয়ে জোর আলোচনা শুরু হয়েছে।

সূত্রের দাবি অনুযায়ী, দক্ষিণপন্থীদের কোরান জ্বালানোর আয়োজনের প্রতিবাদ করতে গিয়ে এমন দাঙ্গার ঘটনা ঘটেছে। হটাৎ রাতে বড়ো সংখ্যায় ভীড় জমা হয়ে পুরো শহরকে জ্বালিয়ে দেয়। ভীড়ে প্রায় ৩০০ সংখ্যায় দাঙ্গাবাজ ছিল বলে দাবি করা হচ্ছে। পুলিশ দাঙ্গাবাজেদের আটকানোর চেষ্টা করলে পাথরবাজি শুরু হয়। সম্প্রতি ড্যানিশ দলের এক নেতাকে পুলিশ গ্রেফতার করেছিল, যার প্রতিবাদে দক্ষিণপন্থীরা কোরান পুড়িয়ে প্রদর্শন করেছিল।

পুলিশের দাবি, দাঙ্গাবাজদের নিয়ন্ত্রণ করা খুবই কঠিন। পুরো শহর জুড়ে টায়ার, গাড়ি জ্বালিয়ে দেওয়ার কারণও ধোঁয়া অনেকে দূর থেকে দেখা যাচ্ছে। ১ দিন আগেই কোরান জ্বালানোর কারণেই এই হিংসা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। জানিয়ে দি, রাইট উইং পার্টি হার্ড লাইন’-এর নেতা রাসমাস পালুডান এক সভায় বক্তব্য রাখার জন্য যাচ্ছিলেন। সেই সময় পুলিশ উনাকে গ্রেফতার করে। গ্রেফতার হওয়া নেতা ফেসবুক পোস্ট করে বলেন দেশ থেকে তাকে ২ বছরের জন্য বের করে দেওয়া হয়েছে কিন্তু খুনি ধর্ষকদের দেশে স্বাগত জানানো হচ্ছে। অন্যদিকে হার্ড লাইনের অন্যান্য কর্মীরা সভায় বিক্ষোভ শুরু করে এবং কোরআন জ্বালিয়ে দেয়।

https://platform.twitter.com/widgets.js

যে স্থানে কোরান জ্বালানো হয়েছিল সেই স্থানেই দাঙ্গাবাজরা উপদ্রব করেছে বলে জানা গেছে। সোশ্যাল মিডিয়ায় এই ইস্যুতে বিশ্বজুড়ে চর্চা শুরু হয়েছে। বলা হচ্ছে মুসলিম দেশগুলি থাকা রিফিউজিদের গ্রহণ করার কারণেই আজ ভুগতে হচ্ছে। ভারতে যেভাবে রোহিঙ্গাদের নিয়ে বিভন্ন পার্টির আলাদা আলাদা মত, সেইভাবে সুইডেনে রিফিউজিদের নিয়ে বেশ বিতর্ক রয়েছে। তা সত্ত্বেও মুসলিম দেশগুলি থেকে আসা রিফিউজিদের গ্রহণ করার কারণে এই হিংসা ছড়িয়েছে বলে বিতর্ক শুরু হয়েছে।

The post প্রতিবাদের নামে পুরো শহরকে জ্বালিয়ে দিল উন্মাদী ভীড়! আতঙ্কে কেঁপে উঠল সুইডেন first appeared on India Rag.

The post প্রতিবাদের নামে পুরো শহরকে জ্বালিয়ে দিল উন্মাদী ভীড়! আতঙ্কে কেঁপে উঠল সুইডেন first appeared on India Rag .



from India Rag https://ift.tt/2QEymcH

Comments

Popular posts from this blog

বড়ো খবর: মোবাইলে পর্ন ভিডিও দেখা ও শেয়ার করা নিয়ে মোদী সরকারের কড়া পদক্ষেপ।

কাশ্মীর থেকে বিতাড়িত হিন্দুদের বাড়ি ও ২১ লক্ষ টাকা দেওয়ার ঘোষণা মোদী সরকারের।

মহারান প্রতাপ: মহান হিন্দু সম্রাট যিনি আকবরের সেনাপতিকে ঘোড়া সহ দু-টুকরো করেছিলেন।