কোরান জ্বালানোর প্রতিবাদে সুইডেনের এক শহরকে জ্বালিয়ে দিল উন্মাদী ভীড়! আহত বহু পুলিশকর্মী, গ্রেফতার ১৫ জন


সুইডেনে কোরআন জ্বালানোর কিছু ঘন্টার মধ্যেই মালমো শহরকে দাঙ্গাবাজরা পুরো জ্বালিয়ে দিয়েছিল। শত শত সংখ্যায় উন্মাদী রাস্তায় এসে উপদ্রব শুরু করে তথা দক্ষিণ সুইডেনের শহরকে জ্বালিয়ে দেয়। প্রায় ৩০০ এর কাছাকাছি লোকজন জোড় হয়ে দাঙ্গা ছড়ায়। যে সুইডেনে যেকোনো ধার্মিক বইকে পুড়িয়ে দিলে বা জ্বালিয়ে দিলেও সেভাবে বড়ো কোনো আইনি অপরাধ বলে মনে করা হয় না। সেখানে একটি কোরোনা জ্বালানোর প্রতিবাদে উগ্রবাদীরা পুরো শহরকে জ্বালিয়ে দেয়। সুইডেনে এমন অশান্তির দরুন পুরো ইউরোপ জুড়ে রিফিউজিদের নিয়ে জোর আলোচনা শুরু হয়েছে।

জানিয়ে দি, রাইট উইং পার্টি হার্ড লাইন’-এর নেতা রাসমাস পালুডান এক সভায় বক্তব্য রাখার জন্য যাচ্ছিলেন। সেই সময় পুলিশ উনাকে গ্রেফতার করে। গ্রেফতার হওয়া নেতা ফেসবুক পোস্ট করে বলেন দেশ থেকে তাকে ২ বছরের জন্য বের করে দেওয়া হয়েছে কিন্তু খুনি ধর্ষকদের দেশে স্বাগত জানানো হচ্ছে। অন্যদিকে হার্ড লাইনের অন্যান্য কর্মীরা সভায় বিক্ষোভ শুরু করে এবং কোরআন জ্বালিয়ে প্রদর্শন করে। এর প্রতিবাদেই রাস্তায় নেমে পড়ে উগ্র ভিড়। আল্লাহু আকবর স্লোগান দিয়ে সম্পত্তি জ্বালিয়ে দেওয়ার ছবি ধরা পড়ে ক্যামেরায়।

https://platform.twitter.com/widgets.js

প্রায় ৩০০ লোকের উগ্র ভীড় শহরকে জ্বালিয়ে দেয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করলে পুলিশের উপর পাথর ছোড়া হয়। ভিড়ের উগ্রতা এতটাই ছিল যে পুলিশ স্পষ্ট জানিয়েছিল, দাঙ্গা তাদের নিয়ন্ত্রণের বাইরে। অবশ্য এখন খবর আসছে যে ১৫ জন দাঙ্গাবাজকে পুলিশি হেফাজতে নেওয়া হয়েছে। শনিবার পুলিশ জানিয়েছে যে শহর জুড়ে টায়ার, গাড়িতে আগুন লাগিয়ে দেওয়ায় পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছিল। একইসাথে পাথরবাজি হওয়ার কারণে অনেক পুলিশ কর্মী আহত হয়ে হাসপাতালে ভর্তি হন।

https://platform.twitter.com/widgets.js

যে স্থানে কোরান জ্বালানো হয়েছিল সেই স্থানেই দাঙ্গাবাজরা উপদ্রব করেছে বলে জানা গেছে। সোশ্যাল মিডিয়ায় এই ইস্যুতে বিশ্বজুড়ে চর্চা শুরু হয়েছে। বলা হচ্ছে মুসলিম দেশগুলি থাকা রিফিউজিদের গ্রহণ করার কারণেই আজ ভুগতে হচ্ছে। ভারতে যেভাবে রোহিঙ্গাদের নিয়ে বিভন্ন পার্টির আলাদা আলাদা মত, সেইভাবে সুইডেনে রিফিউজিদের নিয়ে বেশ বিতর্ক রয়েছে। তা সত্ত্বেও মুসলিম দেশগুলি থেকে আসা রিফিউজিদের গ্রহণ করার কারণে এই হিংসা ছড়িয়েছে বলে বিতর্ক শুরু হয়েছে।

The post কোরান জ্বালানোর প্রতিবাদে সুইডেনের এক শহরকে জ্বালিয়ে দিল উন্মাদী ভীড়! আহত বহু পুলিশকর্মী, গ্রেফতার ১৫ জন first appeared on India Rag.

The post কোরান জ্বালানোর প্রতিবাদে সুইডেনের এক শহরকে জ্বালিয়ে দিল উন্মাদী ভীড়! আহত বহু পুলিশকর্মী, গ্রেফতার ১৫ জন first appeared on India Rag .



from India Rag https://ift.tt/3hKKe8P

Comments

Popular posts from this blog

বড়ো খবর: মোবাইলে পর্ন ভিডিও দেখা ও শেয়ার করা নিয়ে মোদী সরকারের কড়া পদক্ষেপ।

কাশ্মীর থেকে বিতাড়িত হিন্দুদের বাড়ি ও ২১ লক্ষ টাকা দেওয়ার ঘোষণা মোদী সরকারের।

মহারান প্রতাপ: মহান হিন্দু সম্রাট যিনি আকবরের সেনাপতিকে ঘোড়া সহ দু-টুকরো করেছিলেন।