সুপ্রিম কোর্টের নির্দেশ উপেক্ষা করে কাশ্মীরে মহরমের জুলুস! পুলিশের কড়া পদক্ষেপে আহত ১৯ কাশ্মীরি

শ্রীনগরঃ জম্মু কাশ্মীরের (Jammu Kashmir) শ্রীনগরে প্রশাসনের অনুমতি ছাড়া মহরমের (Moharram) জুলুস বের করা মানুষদের উপর পুলিশ কড়া অ্যাকশন নেয়। পুলিশ শনিবার ভিড়কে ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোঁড়ে আর প্যালেট গান ব্যবহার করে। পুলিশের এই পদক্ষেপে মহরমের জুলুসে অংশ নেওয়া ১৯ জন আহত হয়। কয়েকজনের আঘাত গুরুতর বলে জানা গিয়েছে।

জানিয়ে দিই, শনিবার শ্রীনগরের বেমিনা এলাকায় কয়েকজন সুপ্রিম কোর্টে নিষেধাজ্ঞা অমান্য করে মহরমের দিনে জুলুস বের করে। জুলুস যখন বেমিনা চৌকের পাশে যায়, তখন জুলুসে থাকা মানুষ আর পুলিশ কর্মীদের মধ্যে ধস্তাধস্তি শুরু হয়। পুলিশ সবাইকে বোঝানোর চেষ্টা করে, কিন্তু পুলিশের কথায় কেউ কর্ণপাত করে না। এরপর পুলিশ বাধ্য হয়ে বল প্রয়োগ করে।

এক পুলিশ আধিকারিক জানান, শ্রনগরের কয়েকটি এলাকায় করোনার কারণে জারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে জুলুস বের করা হয়। শ্রীনগরের বেমিনা ছাড়া অন্য জায়গায়ও জুলুস বের করার চেষ্টা করা হয়। পুলিশ জানায় মহরমের জুলুস বের করার জন্য শ্রীনগর আর বডগামের কয়েকটি এলাকায় ১৪৪ ধারা যারি করা হয়। কোন অপ্রীতিকর ঘটনা রোখার জন্য এলাকায় প্রচুর পরিমাণে পুলিশ মোতায়েন করা হয়।

উনি আরও বলেন, রবিবার মহরমের দশম দিনে আইন শৃঙ্খলা বজায় রাখতে নিষেধাজ্ঞা জারি করা হয়। মহরমের অষ্টম দিনে এই এলাকা গুলোয় জুলুস বের হত। কিন্তু ১৯৯০ সাল থেকে সন্ত্রাসবাদ মাথাচাড়া দেওয়ার পর থেকে মহরমের জুলুসে নিষেধাজ্ঞা জারি হয়। কাশ্মীরে মহরমের মাধ্যমে আলগাওবাদীরা নিজেদের প্রোপোগান্ডা ছড়ায়।

The post সুপ্রিম কোর্টের নির্দেশ উপেক্ষা করে কাশ্মীরে মহরমের জুলুস! পুলিশের কড়া পদক্ষেপে আহত ১৯ কাশ্মীরি first appeared on India Rag.



from India Rag https://ift.tt/2QBNffZ

Comments

Popular posts from this blog

বড়ো খবর: মোবাইলে পর্ন ভিডিও দেখা ও শেয়ার করা নিয়ে মোদী সরকারের কড়া পদক্ষেপ।

কাশ্মীর থেকে বিতাড়িত হিন্দুদের বাড়ি ও ২১ লক্ষ টাকা দেওয়ার ঘোষণা মোদী সরকারের।

মহারান প্রতাপ: মহান হিন্দু সম্রাট যিনি আকবরের সেনাপতিকে ঘোড়া সহ দু-টুকরো করেছিলেন।