চীনকে শিক্ষা দিতে ভারতের হাত মজবুত করার জন্য তৎপর হল বন্ধু দেশ গুলো, শীঘ্রই ভারতে আসছে অত্যাধুনিক সামরিক সরঞ্জাম

নয়া দিল্লীঃ পূর্ব লাদাখের (Ladakh) গালওয়ান উপত্যকায় সীমান্ত বিবাদ নিয়ে চীন আর ভারতের (India) মধ্যে উত্তেজক পরিস্থিতি বজায় আছে। আর এই পরিস্থিতিতে ভারত লাদাখ সীমান্তে সেনার সংখ্যা দিনদিন বাড়িয়েই চলছে। শুধু সেনাই না, লাদাখ সীমান্তে ভারত হাতিয়ারের সংখ্যাও বাড়াচ্ছে। চীনের সাথে চলা বিবাদের কারণে বিশ্বের অনেক দেশই ভারতের সৈন্য সংখ্যা বাড়ানোর প্রয়াস করছে। একদিকে ফ্রান্স যেমন আগামী মাসে রাফাল বিমান ভারতে পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে, আরেকদিকে ভারতের পরম মিত্র ইজরায়েল ভারতকে ক্ষেপণাস্ত্র দিতে চলেছে।

আর এরকম ভাবে আমেরিকাও ভারতকে যত তাড়াতাড়ি সম্ভব ভারতে হাতিয়ার পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে। আর রাশিয়াও ভারতকে অত্যাধুনিক হাতিয়ার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। আপনাদের জানিয়ে দিই রাশিয়ার সাথে ১ বিলিয়ন ডলারের (প্রায় ৭ হাজার ৫৬০ কোটি টাকা) হাতিয়ার সাপ্লাই করতে চলেছে।

লাদাখের পরিস্থিতির কথা মাথায় রেখে কেন্দ্র সরকার অনেক আগেই সেনাকে চীনের দুঃসাহসের জবাব দিতে পূর্ণ স্বাধীনতা দিয়েছে। এছাড়াও সেনার জন্য তৎকালীন ৫০০ কোটি টাকার ফান্ড জারি করেছে সরকার। ফ্রান্স থেকে অত্যাধুনিক ফাইটার জেট রাফাল বিমানের প্রথম খেপ ২৭ জুলাইয়ের মধ্যে ভারতে পাঠিয়ে দেবে। আর এই লড়াকু বিমানকে চালানোর জন্য ভারতীয় পাইলটদের ট্রেনিংও দেওয়া হচ্ছে।

ফ্রান্স ভারতকে বলেছে যে, রাফালের প্রথম খেপের সাথে সাথে অতিরিক্ত আরও আটটি রাফাল বিমান পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। ফ্রান্সের তরফ থেকে বলা হয়েছে যে, অতিরিক্ত আটটি রাফাল বিমান আকাশে ওড়ার সার্টিফিকেট প্রাপ্ত করার খুব কাছে আছে। ফ্রান্স জানিয়েছে যে, সমস্ত বিমানকে খুব শীঘ্রই আম্বালা এয়ারবেসে পাঠিয়ে দেওয়া হবে। সুত্র অনুযায়ী, ফ্রান্স ওই বিমানে এত জ্বালানি ভরে দেবে যে, সহজেই আর না দাঁড়িয়ে সেগুলো ভারতে চলে আসবে।

আরেকদিকে, কার্গিল যুদ্ধে ভারতের সাহায্য করা ইজরায়েলও চীনের সাথে চলা ভারতের উত্তেজনার কথা মাথায় রেখে ক্ষেপণাস্ত্র দেওয়ার কথা বলেছে। শোনা যাচ্ছে যে, ইজরায়েলের এয়ার ডিফেন্স সিস্টেম জার এখনো নাম নির্ধারণ করা হয়নি সেটিকে খুব শীঘ্রই সীমান্ত রক্ষার জন্য ভারতে পাঠানো হবে। উল্লেখ্য, সীমান্তে S-400 এয়ার ডিফেন্স মোতায়েন করেছে চীন। আর ভারতও চীনকে জবাব দিতে সীমান্তে উন্নত এয়ার ডিফেন্স মোতায়েন করতে চলেছে।

জানিয়ে দিই, সম্প্রতি মস্কো সফরের সময় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সাথে সাক্ষাতে রাশিয়ার প্রতিরক্ষা আধিকারিক ভারতের হাতে আধুনিক হাতিয়ার আর মিসাইলের তৎকাল সাপ্লাই করার প্রতিশ্রুতি দিয়েছে। ভারতের তরফ থেকে আরও কয়েকটি হাতিয়ার এবং মিসাইলের তালিকে রাশিয়াকে পাঠানো হয়েছে। নতুন হাতিয়ার গুলোর জন্য প্রায় ১ বিলিয়ন ডলার খরচ করবে ভারত।



from India Rag https://ift.tt/3dM9Qzo

Comments

Popular posts from this blog

বড়ো খবর: মোবাইলে পর্ন ভিডিও দেখা ও শেয়ার করা নিয়ে মোদী সরকারের কড়া পদক্ষেপ।

কাশ্মীর থেকে বিতাড়িত হিন্দুদের বাড়ি ও ২১ লক্ষ টাকা দেওয়ার ঘোষণা মোদী সরকারের।

মহারান প্রতাপ: মহান হিন্দু সম্রাট যিনি আকবরের সেনাপতিকে ঘোড়া সহ দু-টুকরো করেছিলেন।