দেশের অভ্যন্তরীণ সুরক্ষাব্যাবস্থাকে শক্তিশালী করতে মাঠে নামলো স্বরাষ্ট্রমন্ত্রী ও ISRO, সংবেদনশীল এলাকায় রাখা হবে কড়া নজর

ISRO তার স্থানপনের পর থেকেপি দেশের সুরক্ষা ব্যাবস্থাকে কড়া করতে মাঠে নেমেছে। ISRO নিজস্ব GPS সিস্টেম লঞ্চ করেছে যা বর্তমানে এন্ড্রোয়েড স্মার্ট ফোনে থাকা GPS সিস্টেমের জায়গা নিতে চলেছে। ইসরো এই সিস্টেমের নাম দিয়েছে নাবিক বা নাভিক ( NavIC)। এই সিস্টেমযুক্ত এন্ড্রোয়েড ফোনও খুব তাড়াতাড়ি বাজারে আসতে চলেছে।

আসলে GPS সিস্টেম সম্পূর্ন আমেরিকার দ্বারা নিয়ন্ত্রিত। দ্বিতীয় এই সিস্টেমগুলির দুটি ভাগ থাকে। একটা ভাগ জন সাধারণের জন্য আরেকটা ভাগ গোপনীয় কাজের জন্য যা সেনা, বিজ্ঞানীরা ব্যাবহার করতে পারে। এখন এই দ্বিতীয়ভাগকে স্বরাষ্ট্রমন্ত্রক ও ISRO দেশের সুরক্ষা ব্যবস্থা মজবুত করতে কাজে লাগাবে।

মূলত দেশের অভ্যন্তরীন সুরক্ষা মজবুত করতে এই পদক্ষেপ নেবে স্বরাষ্ট্রমন্ত্রক ও ISRO, দেশের সংবেদনশীল এলাকাগুলিতে নজর রাখার কাজে ব্যাবহৃত হবে ISRO এর প্রযুক্তি। সরকারী ইচ্ছার দরুন ISRO এর এই প্রযুক্তির সদ্ব্যব্যাবহার সম্ভব বলে মনে করা হচ্ছে। এমনিতেই ভারত এখন মহাকাশে যে ক্যামেরা পাঠিয়েছে তাতে সীমান্তের হাই রেজুলেশন ছবি তুলে আনা সম্ভব হবে।

স্পেস সায়েন্টিস্ট, ডিফেন্স রিসার্চ এর লোকজন ও স্বরাষ্ট্রমন্ত্রক এর উপর একসাথে কাজ করছে। সংবেদনশীল এলকাগুলির বিশেষ স্যাটেলাইট ভিউ আনা হবে। সংবেদনশীল এলকাগুলির মধ্যে বাংলাদেশ ও পাকিস্তানের সাথে ভারতের লাগোয়া সীমাগুলি পড়বে বলে ধারণা করা হচ্ছে। কারণ ওই এলাকার মধ্যে দিয়ে অবৈধ অনুপ্রবেশ, গো- পাচার ইত্যাদি নানা অবৈধ কর্মকান্ড ঘটে।



from India Rag Bengali : Bengali News, Bangla News, latest bengali news, Bangla Khobor, Bangla, বাংলা খবর https://ift.tt/38TQ1En

Comments

Popular posts from this blog

বড়ো খবর: মোবাইলে পর্ন ভিডিও দেখা ও শেয়ার করা নিয়ে মোদী সরকারের কড়া পদক্ষেপ।

কাশ্মীর থেকে বিতাড়িত হিন্দুদের বাড়ি ও ২১ লক্ষ টাকা দেওয়ার ঘোষণা মোদী সরকারের।

মহারান প্রতাপ: মহান হিন্দু সম্রাট যিনি আকবরের সেনাপতিকে ঘোড়া সহ দু-টুকরো করেছিলেন।