সম্ভবত নতুন বাজেটে প্রয়োগ হতে পারে চাণক্য নীতি! GDP কে ৫ ট্রিলিয়ন করতে জোর দেবে কেন্দ্র

ভারতবর্ষের একজন মহান অর্থনীতিবিদ ছিলেন চাণক্য, যিনি তার সময়ে ভারতকে আর্থিকদিক থেকে শক্তিশালী করতে মুখ্য ভুমিকা পালন করেছিলেন। ওই সময় ভারত বিশ্বকে আর্থিক দিক থেকে নেতৃত্ব দিত। একবার আয়কর (Income tax) নিয়ে চাণক্য ও চন্দ্রগুপ্তের মধ্যে তর্ক বেঁধেছিল। সেই সময় চন্দ্রগুপ্ত ছিলেন রাজা, অন্যদিকে চাণক্য ছিলেন প্রধানমন্ত্রী। চন্দ্রগুপ্তের দাবি ছিল জনগণের ইনকাম ট্যাক্স বৃদ্ধি করতে হবে। চাণক্য প্রশ্নঃ করলেন, তুমি কেন আয়কর বৃদ্বি করতে চাও। চন্দ্রগুপ্ত বলেছিলেন, আমি সমাজসেবা করতে চাই তাই আরো অর্থের প্রয়োজন, বেশি রেভিনিউ সংগ্রহ করতে হবে। তখন মহা পন্ডিত চাণক্য বলেছিলেন, রি ভুল কখনো কত না, কোনো সমাজে মোট উৎপাদনের ৫% এর বেশি ট্যাক্স হওয়া উচিত নয়। চাণক্য বলেছিলেন এখন আমাদের ট্যাক্স হার ৫% লাগু আছে, তাই সংগ্ৰহ বৃদ্বি করতে হলে পরিবেশ এমন সৃষ্টি করো যাতে ব্যাবসা দ্বিগুন হয় এতে ট্যাক্সও দ্বিগুন আসবে।

এখন দুঃখের বিষয় এই যে, ইংরেজরা আসার পর থেকে এখনও অবধি ভারত থেকে ট্যাক্স এর সিস্টেম সম্পূর্ণ জনতা বিরোধী হয়ে উঠেছে। দেশের বিশ্ববিদ্যালয়গুলিতে নানা অর্থশাস্ত্রীর বই পড়ানো হয় তবে দেশের মহাপন্ডিত চাণক্যকে নিয়ে পড়ানো হয় না। তবে সম্ভবত এবার দেশে চাণক্য নীতি লাগুর প্রয়োজন পড়েছে। কারণ কেন্দ্র সরকার GDP কে খুব কম সময়ে ৫ ট্রিলিয়ন অবধি নিয়ে যাওয়ার সিধান্ত নিয়েছে।

মোদীর সরকার ২.০ এর প্রথম বাজেট ১ ফেব্রুয়ারি অর্থাৎ আজ হতে চলেছে। বাজেট এমন সময় আসতে চলেছে যখন বিশ্বজুড়ে অর্থনীতি শ্লো ডাউন রয়েছে। কেন্দ্র সরকার ২০২৪ অবধি ৫ ট্রিলিয়ন ডলার ইকোনমি করার একটা টার্গেট নিয়েছে। অর্থনীতিবিদদের মতে এই উচ্চতা জয় বর্তমান পরিস্থিতিতে খুবই কঠিন হবে। তবে সরকারের নীতি যে দেশকে আর্থিকদিকে শক্তিশালী করতে সক্ষম তা বিগত ৫ বছরে প্রমানিত হয়েছে।

Narendra Modi

৭১ বছরে যেখানে ২ ট্রিলিয়ন ইকোনমি ছিল সেখানে মাত্র ৫ বছরের মধ্যে মোদী সরকারের নেতৃত্বে দেশ ১ ট্রিলিয়ন ডলার ইকোনোমি বৃদ্ধি করতে সক্ষম হয়েছে। এখন দেশ ৩ ট্রিলিয়ন ডলার ইকোনমিতে দাঁড়িয়ে রয়েছে। এবার ২০২৪ অবধি কিভাবে দেশ ৫ ট্রিলিয়নে পৌঁছাবে তার জন দেশের বাজেট অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বিশেষ করে বাজেটে ট্যাক্স সিস্টেম কিভাবে লাগু হচ্ছে তা দেশের আর্থিক ভবিষ্যত নির্ধারিত করবে। একই সাথে মধ্যম বর্গের মানুষজন কতটা ছাড় পাবেন তার উপরেও নজর থাকবে সবার।



from India Rag Bengali : Bengali News, Bangla News, latest bengali news, Bangla Khobor, Bangla, বাংলা খবর https://ift.tt/31fg6uN

Comments

Popular posts from this blog

বড়ো খবর: মোবাইলে পর্ন ভিডিও দেখা ও শেয়ার করা নিয়ে মোদী সরকারের কড়া পদক্ষেপ।

কাশ্মীর থেকে বিতাড়িত হিন্দুদের বাড়ি ও ২১ লক্ষ টাকা দেওয়ার ঘোষণা মোদী সরকারের।

মহারান প্রতাপ: মহান হিন্দু সম্রাট যিনি আকবরের সেনাপতিকে ঘোড়া সহ দু-টুকরো করেছিলেন।