REPORT: জার্মানি আর জাপানকে পিছনে ফেলে বিশ্বের তৃতীয় অর্থব্যাবস্থার দেশ হতে চলেছে ভারত

নয়া দিল্লীঃ ২০৩৯ সালের মধ্যে বাড়তি খরচ আর বিনিয়োগের মাধ্যমে ভারত জিডিপি এর মামলায় বিশ্বের তৃতীয় অর্থব্যাবস্থার দেশ হতে চলেছে। এই তত্য ব্লুমবার্গ এর একটি রিপোর্টে দেওয়া হয়েছে। ভারত বিশ্বজুড়ে বিনিয়োগকারীদের জন্য সেইরকম অবসর সৃষ্টি করতে পারে, যেটা চীন করেছিল। ওই রিপোর্টে বলা হয়েছে যে, ভারত নিজেদের লক্ষ্য প্রাপ্ত করার জন্য সক্ষম, কিন্তু জিডিপির দ্রুত উন্নতিতে কিছু বাধা আছে।

রিপোর্টে বলা হয়েছে যে, চীনের তুলনায় ভারত জিডিপি গ্রোথের পথে বেশি বাধার সন্মুখিন হবে। বর্তমানে দেশের অর্থব্যাবস্থা ২৯০০ বিলিয়ন ডলারের। মোদী সরকার ২০২৪ সালের মধ্যে ভারতকে পাঁচ হাজার বিলিয়ন ডলারের অর্থব্যাবস্থা করার লক্ষ্য রেখেছে। ২০৩৯ সালের মধ্যে ভারতের জিডিপির পরিসংখ্যান দশ হাজার বিলিয়ন ডলারের পৌঁছে যাবে, আর তখন ভারত বিশ্বের তৃতীয় অর্থব্যাবস্থার দেশ হবে।

এই উন্নতির রাস্তায় স্বয়ংক্রিয়তা, ডিজিটাইজেশন, জলবায়ু পরিবর্তন, সংরক্ষণ প্রক্রিয়া আর লোকপ্রিয়তার জন্য করা কাজ বাধা সৃষ্টি করতে পারে। ব্লুমবার্গ New Economy Drivers and Disruptors Index নামের একটি রিপোর্টে ভারত সম্বন্ধে এই তথ্য দিয়েছে।

রিপোর্টে বলা হয়েছে যে, নতুন অর্থনীতিতে হোঁচট খাওয়ার সংখ্যা খুব বেশি। রিপোর্টে এও বলা হয়েছে যে, কম আমদানির অর্থব্যাবস্থা এবার অধিক আমদানির অর্থব্যাবস্থার পাশে যাওয়ার জন্য গতি বাড়াচ্ছে। দেশের অর্থব্যাবস্থার রাস্তায় অনেক বাধা আসতে পারে, আর দেশ যদি এই প্রক্রিয়াকে শুরু করার জন্য দেরি করে, তাহলে তাঁরা অনেক বড় ক্ষতির সন্মুখিন হবে।



from India Rag Bengali : Bengali News, Bangla News, latest bengali news, Bangla Khobor, Bangla, বাংলা খবর https://ift.tt/323mmVz

Comments

Popular posts from this blog

বড়ো খবর: মোবাইলে পর্ন ভিডিও দেখা ও শেয়ার করা নিয়ে মোদী সরকারের কড়া পদক্ষেপ।

কাশ্মীর থেকে বিতাড়িত হিন্দুদের বাড়ি ও ২১ লক্ষ টাকা দেওয়ার ঘোষণা মোদী সরকারের।

মহারান প্রতাপ: মহান হিন্দু সম্রাট যিনি আকবরের সেনাপতিকে ঘোড়া সহ দু-টুকরো করেছিলেন।