ভারতের এমন এক মাদ্রাসা, যেখানে পড়ানো হয় সংস্কৃতে, আর ছাত্রদের বোঝানো হয় গীতার প্রকৃত অর্থ

মোরাদাবাদঃ ভারত বৈচিত্র্যপূর্ণ একটি দেশ এবং বৈচিত্র্যে একতা বহু শতাব্দী ধরে এই দেশের পরিচয়। সাম্প্রদায়িক সৌহার্দ্যর মাধ্যমে গোটা বিশ্বকে শান্তির বার্তা দেওয়া এই দেশে একে অপরের সন্মান করাই জীবন জাপনের প্রধান লক্ষ্য। মাদ্রাসার নাম শুনলেই সবার মাথায় ধার্মিক শিক্ষার একটি প্রতিষ্ঠানের কথা মাথায় আসে। কিন্তু মোরাদাবাদে এমন একটি মাদ্রাসা আছে, যেটার কথা শুনে সবাই প্রশংসা করেন।

ভোজপুরে অবস্থিত এই মাদ্রাসায় সংস্কৃত পড়ানো হয়, আর শ্রীরামচরিতমানস থেকে শুর করে গীতার শ্লোকের মানেই বোঝানো হয় পড়ুয়াদের। ছাত্ররাও সেখানে সংস্কৃতে পড়াশুনায় রুচি দেখায়। মাদ্রাসা কর্তৃপক্ষ এই দেশের মহত্ব জানানোর জন্য এবং সাম্প্রতিক সম্প্রীতি বজায় রাখার জন্য এই উদ্যোগ নিয়েছেন।

এই মদ্রাসায় দেড়শ এর অধিক পড়ুয়া শিক্ষা গ্রহণ করে। এই মাদ্রাসায় সমস্ত বিষয়ে শিক্ষা দেওয়ার সাথে সাথে সংস্কৃত ও পড়ানো হয়। এছাড়াও পৌরাণিক গ্রন্থের মাধ্যমে ছাত্রদের শিক্ষা দেওয়া হয়। একদিকে রামচরিতমানস এর মাধ্যমে ভগবান রামের সাথে জড়িত কাহানি পড়ানো হয়। আরেকদিকে গীতার মাধ্যমে ভগবান শ্রী কৃষ্ণ আর অর্জুন সম্বন্ধে ছাত্রদের জ্ঞান দেওয়া হয়।

দ্বাদশ শ্রেণী পর্যন্ত এই মাদ্রাসায় শিক্ষা দেওয়া হয়। এই মাদ্রাসার ছাত্রদের জন্য সংস্কৃত পাঠ অনিবার্য। আর প্রতিদিন এই মাদ্রাসায় বাচ্চাদের সংস্কৃত ভাষায় লেখা শ্লোকের অনুবাদ বোঝানো হয়। বাচ্চাদের দেওয়া এই শিক্ষায় অনেক অভিভাবকও সন্তুষ্ট, আর তাঁরাও তাঁদের বাচ্চাদের এই শিক্ষার জন্য অনুপ্রেরণা দেন।

এই মাদ্রাসার ব্যবস্থাপক সামাজিক সম্প্রীতি তৈরির জন্য এই পদক্ষেপ নিয়েছেন। ওনার মতে, ধার্মিক বিষয়ে জ্ঞান কম থাকার কারণে মানুষের মধ্যে গুজব ছড়িয়ে পড়ে, আর তাঁরা খুব কম সময়ে গুজবের উপরে ভরসাও করে ফেলে। আর এই জন্য এটা খুব আবশ্যিক যে, ছাত্ররা সমস্ত বিষয়ে অজ্ঞ হোক, আর সমাজে প্রতিষ্ঠিত মানুষ হসেবে জীবন যাপন করুক।



from India Rag Bengali : Bengali News, Bangla News, latest bengali news, Bangla Khobor, Bangla, বাংলা খবর https://ift.tt/36lwCvu

Comments

Popular posts from this blog

বড়ো খবর: মোবাইলে পর্ন ভিডিও দেখা ও শেয়ার করা নিয়ে মোদী সরকারের কড়া পদক্ষেপ।

কাশ্মীর থেকে বিতাড়িত হিন্দুদের বাড়ি ও ২১ লক্ষ টাকা দেওয়ার ঘোষণা মোদী সরকারের।

মহারান প্রতাপ: মহান হিন্দু সম্রাট যিনি আকবরের সেনাপতিকে ঘোড়া সহ দু-টুকরো করেছিলেন।