টিপু সুলতানের ইতিহাস বইতে পড়ানোর যোগ্য নয়: বিএস ইয়েদুরাপ্পা, কর্ণাটকের মুখ্যমন্ত্রী।

যে জাতি নিজের ইতিহাস থেকে বিমুখ হয়ে যায় সেই জাতির পতন অনিবার্য। ইংরেজরা সেই পরিকল্পনা করেই ভারত থেকে গুরুকুল শিক্ষাব্যাবস্থা তুলে দিয়েছিল। একইসাথে তারা নিজেদের শিক্ষা ব্যবস্থা ভারতে লাগু করেছিল। ভারতীয়রা যাতে নিজেদের ছোটো মনে করে তার জন্য মুঘলদের গুনগান ও সতীদাহ প্রথার নামে মিথ্যা গুজব ঢুকিয়ে গেছে। তবে এখন আরো একবার জাতির উত্থান ঘটেছে, যার জন্য ইতিহাস বই থেকে আতঙ্কবাদীদের নাম সরিয়ে আসল ইতিহাস লেখার কাজ শুরু হচ্ছে। কেন্দ্রীয় স্তরে সেই কাজ শুরুর ইঙ্গিত দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অন্যদিকে কর্ণাটকে বিজেপি সরকার তাদের রাজ্যের পাঠ্যক্রম থেকে বর্বর বিদেশি টিপু সুলতানের নাম মুছে দেওয়ার কাজ শুরু করেছে।

কর্ণাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা বলেছেন, টিপু সুলতান সম্পর্কে কর্ণাটকের সিলেবাসে কিছুই থাকবে না। কংগ্রেস আমলে কর্ণাটকে টিপু সুলতানের জয়ন্তী পালন করা হতো। বিজেপি সরকার ক্ষমতায় এসে সেই জয়ন্তী বন্ধ করেছে। আর এখন কর্ণাটক সরকার পাঠ্যপুস্তক থেকে টিপুর গুনগান মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছে। বিএস ইয়েদুরাপ্পা বলেন যে টিপু সুলতানকে একজন স্বাধীনতা সংগ্রামী হিসাবে বর্ণনা করা হয়েছে এমন কোনও মতামতের সাথে তিনি একমত নন। এর আগে মুখ্যমন্ত্রী কন্নড় ও সংস্কৃতি বিভাগকে টিপু সুলতানের জন্মবার্ষিকী উদযাপন না করার নির্দেশ দিয়েছিলেন। কর্ণাটক সরকার জুলাইয়ের শেষ সপ্তাহে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্তকে অনুমোদন দিয়েছে।

মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা বলেছেন টিপু সুলতান ইতিহাস বইতে থাকার অযোগ্য। এর আগে বিজেপি বিধায়ক অপ্পাচু রঞ্জন কর্ণাটকের সিলেবাস থেকে টিপু সুলতানের সাথে সম্পর্কিত অধ্যায়টি সরিয়ে দেওয়ার দাবিতে একটি চিঠি লিখেছিলেন। এর পরে, রাজ্যর শিক্ষামন্ত্রী সুরেশ কুমার টিপু সুলতানের সাথে সম্পর্কিত অধ্যায়টি অপসারণ সম্পর্কিত একটি প্রতিবেদন প্রস্তুত করার জন্য কর্মকর্তাদের নির্দেশ দিয়েছিলেন। বিজেপি বিধায়ক রঞ্জন বলেছিলেন যে টিপু সুলতান জোর করে হাজার হাজার খ্রিস্টান এবং কোডা সম্প্রদায়ের লোকদের ইসলাম কবুল করেছিলেন। তিনি আরও বলেছিলেন যে টিপু তাঁর শাসনকালে ফারসিকে আধিকারিক ভাষার মর্যাদা দিয়েছিলেন।
টিপু কোনো স্বাধীনতা সংগ্রামী ছিলেন না বলেও জানান বিজেপি বিধায়ক।



from India Rag Bengali : Bengali News, Bangla News, latest bengali news, Bangla Khobor, Bangla, বাংলা খবর https://ift.tt/2BYMpm2

Comments

Popular posts from this blog

বড়ো খবর: মোবাইলে পর্ন ভিডিও দেখা ও শেয়ার করা নিয়ে মোদী সরকারের কড়া পদক্ষেপ।

কাশ্মীর থেকে বিতাড়িত হিন্দুদের বাড়ি ও ২১ লক্ষ টাকা দেওয়ার ঘোষণা মোদী সরকারের।

মহারান প্রতাপ: মহান হিন্দু সম্রাট যিনি আকবরের সেনাপতিকে ঘোড়া সহ দু-টুকরো করেছিলেন।