পাকিস্তানের নতুন চাল, করতারপুর করিডোর উদ্বোধনের জন্য মনমোহনকে আমন্ত্রণ, নরেন্দ্র মোদীকে না!

করতারপুর করিডোর এর বাহানায় পাকিস্তান আবারও নতুন করে ষড়যন্ত্র করা শুরু করেছে। পাকিস্তান সরকার জানিয়েছে যে, তাঁরা করতারপুর করিডোর উদ্বোধনের জন্য ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে আমন্ত্রণ জানাবে। পাকিস্তান সরকার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ পাঠাবে না বলে জানিয়েছে। ভারতীয় শিখ তীর্থযাত্রীদের জন্য করতারপুর করিডোর ৯ নভেম্বর খোলা হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে শিখ সম্প্রদায়ের একটি প্রতিনিধি মণ্ডল গত ২২ সেপ্টেম্বর সাক্ষাৎ করে। প্রতিনিধি মণ্ডল করতারপুর করিডোরের কাজ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানায়। আর তাঁরা জানায় যে, তাঁরা নরেন্দ্র মোদীকে নিয়ে গর্ব করে, আর আজীবন ওনাকে সমর্থন করবে। নরেন্দ্র মোদী হিউস্টনে শিখ, কাশ্মীরি পণ্ডিত আর দাউদি বোহরা সম্প্রদায়ের প্রতিনিধিদের সাথে সাক্ষাৎ করেন। শিখ সম্প্রদায়ের ৫০ জন সদস্যিয় প্রতিনিধি মণ্ডল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘সরোপা” উপহার দেয়।

কিছুদিন আগে ভারত তীর্থযাত্রীদের থেকে সেবা শুল্ক নেওয়ার পাকিস্তানের দাবিকে খারিজ করে দেয়। পাকিস্তান করতারপুর করিডোরের মাধ্যমে আসা-যাওয়া তীর্থযাত্রীদের থেকে সেবা শুল্ক নেওয়ার প্রস্তাব দিয়েছিল।

বিদেশ মন্ত্রালয়ের একটি বয়ানে বলা হয়, কিছু গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে মতভেদ থাকার কারণে এই চুক্তিকে অন্তিম রুপ দেওয়া হয়নি। বয়ানে বলা হয়, পাকিস্তান গুরুদ্বারা করতারপুর সাহিব যাওয়া তীর্থযাত্রীদের থেকে সেবা শুল্ক নেওয়ার জন্য জোর দিয়েছিল। আর ভারত পাকিস্তানের এই প্রস্তাবে রাজি হয়নি। করতারপুর সাহিব করিডোর ভারতের গুরুদাসপুর জেলার ডেরা বাবা নানক গুরুদ্বারকে পাকিস্তানের নরোবাল জেলার করতারপুর সাহিব গুরুদ্বারা সাথে যুক্ত করে।



from India Rag Bengali : Bengali News, Bangla News, latest bengali news, Bangla Khobor, Bangla, বাংলা খবর https://ift.tt/2nO7sEa

Comments

Popular posts from this blog

বড়ো খবর: মোবাইলে পর্ন ভিডিও দেখা ও শেয়ার করা নিয়ে মোদী সরকারের কড়া পদক্ষেপ।

কাশ্মীর থেকে বিতাড়িত হিন্দুদের বাড়ি ও ২১ লক্ষ টাকা দেওয়ার ঘোষণা মোদী সরকারের।

মহারান প্রতাপ: মহান হিন্দু সম্রাট যিনি আকবরের সেনাপতিকে ঘোড়া সহ দু-টুকরো করেছিলেন।