এবার সেনার জওয়ান তৈরি করার দ্বায়িত্ব নিলো RSS, সঙ্ঘের তরফ থেকে খোলা হবে প্রথম আর্মি স্কুল

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (RSS) আগামী বছরের এপ্রিল মাসের মধ্যে একটি আর্মি স্কুল খোলার প্রস্তুতি নিচ্ছে। ওই স্কুলে বাচ্চাদের সেনার অফিসার বানানোর ট্রেনিং দেওয়া হবে। এই স্কুল চালানোর দ্বায়িত্ব রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের এডুকেশন উইং বিদ্যা ভারতীর কাছে দেওয়া হবে। ইকোনমিক টাইমস অনুযায়ী, RSS এর সরসঙ্ঘচালক রাজেন্দ্র সিং (রজ্জু ভাইয়া) এর নামে রজ্জু ভাইয়া সৈনিক বিদ্যা মন্দির রাখা হবে। এই স্কুল উত্তর প্রদেশের বুলন্দশহর জেলার শিকারপুরে করা হবে। ওই যায়গাতেই ১৯২২ সালে রজ্জু ভাইয়া জন্ম গ্রহণ করেছিলেন।

রিপোর্ট অনুযায়ী, স্কুলের নির্মাণকার্জ শুরু হয়ে গেছে। এটি একটি রেসিডেন্সিয়াল স্কুল হবে, এর মানে এই যে, এই স্কুলে বাচ্চাদের জন্য হোস্টেলের ব্যাবস্থা থাকবে। আগামী বছরের এপ্রিল মাস থেকে ওই স্কুলে পড়াশুনা শুরু হয়ে যাবে। ওই স্কুলে সিবিএসই বোর্ডের সিলেবাস পড়ান হবে। ওই স্কুলে ষষ্ঠ শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর বাচ্চাদের পড়ান হবে।

দ্য ইকোনমিক টাইমস বিদ্যা ভারতীর উচ্চ শিক্ষা সংস্থান এর পশ্চিম উত্তর প্রদেশ আর উত্তরাখণ্ডের সংযোজক অজয় গোয়েল এর সুত্র থেকে জানিয়েছে যে, আরএসএস এর এটা প্রথম পরীক্ষণ। যদি এই পরীক্ষণ সফল হয়, তাহলে আগামী দিনে দেশের কোনায় কোনায় এরকম স্কুল খুলবে সঙ্ঘ। অ্যাডমিশন প্রক্রিয়া আগামী মাসেই শুরু হয়ে যাবে। সবার প্রথমে ষষ্ঠ শ্রেণীর জন্য ১৬০ জন বাচ্চার অ্যাডমিশন নেওয়া হবে। আর সবথেকে বড় ব্যাপার হল, স্কুলের ৫৬ টি আসন শহীদ জওয়ানদের বাচ্চাদের জন্য সংরক্ষিত থাকবে।

শোনা যাচ্ছে যে, এই স্কুল বানাতে ৪০ কোটি টাকা খরচ হবে। আরএসএস কে এই জমি প্রাক্তন এক সেনা আর এক কৃষক দান করেছেন। ওই স্কুল তৃতীয় তলা হবে বলে জানা যাচ্ছে। এবং ওই স্কুলে একটি হোস্টেল আর স্টাফদের থাকার জন্য সুব্যাবস্থা, একটি মেডিশিন শপ এবং একটি বিশাল স্টেডিয়াম হবে।



from India Rag Bengali : Bengali News, Bangla News, latest bengali news, Bangla Khobor, Bangla, বাংলা খবর https://ift.tt/2OnzRh2

Comments

Popular posts from this blog

বড়ো খবর: মোবাইলে পর্ন ভিডিও দেখা ও শেয়ার করা নিয়ে মোদী সরকারের কড়া পদক্ষেপ।

কাশ্মীর থেকে বিতাড়িত হিন্দুদের বাড়ি ও ২১ লক্ষ টাকা দেওয়ার ঘোষণা মোদী সরকারের।

মহারান প্রতাপ: মহান হিন্দু সম্রাট যিনি আকবরের সেনাপতিকে ঘোড়া সহ দু-টুকরো করেছিলেন।