মোদী সরকারের নতুন মাস্টার প্ল্যান! এবার দেশের যে কোনো প্রান্তে রেশন কার্ড দেখালেই পাওয়া যাবে রেশন


মোদী সরকার পুরো দেশের জনসাধারণের জন্য ‘এক রাষ্ট্র এক কার্ড’ প্রকল্প চালু করতে চলেছে। এর ফলে যে কোনো ব্যক্তি অন্য এলাকায় গিয়েও ভর্তুকি হারে রেশন দোকান থেকে প্রাপ্ত মালপত্র নিতে পারবে। এই সুবিধার সব থেকে বেশি লাভ তারা পাবে যারা সুবিধার জন্য গ্রাম থেকে বা এক শহর থেকে অন্য গ্রাম বা শহরে যায়। বৃহস্পতিবার দিন কেন্দ্রীয় খাদ্য মন্ত্রী এক বৈঠকের আয়োজন করেছিলেন। সেই সময় মন্ত্রী রাম বিলাস পাসওয়ান এক রাষ্ট্র এক যোজনার কথা বলেন। উনি বলেন সরকার সমস্থ উপভোক্তাদের সুবিধার জন্য কার্য করবে।

কেন্দ্রীয় মন্ত্রী বলেন দেশের কিছু রাজ্যে এই সিস্টেম চালু রয়েছে যা ইন্টিগ্রেটেড ম্যানেজমেন্ট অফ পাবলিক অফ পাবলিক ডিস্ট্রিবিউশন নামে পরিচিত। এর মাধ্যমে কোনো উপভোক্তা রাজ্যের যে কোনো প্রান্তে থেকে রেশনের সুবিধা পেতে পারে। এই বৈঠকের রাজ্যের খাদ্য সচিবরা উপস্থিতি ছিলেন। কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রাজ্যের খাদ্যসচিবদের দিল্লীতে ডেকে ছিলেন। এক রাষ্ট্র-এক কার্ড পরিকল্পনা খাদ্য সচিবরা খুবই পছন্দ করেন এবং তারা নিজের নিজের রাজ্যে এই প্রকল্প লাগু করার বিষয়ে উৎসাহ দেখান।

বৈঠকে এই পরিকল্পনার বিভিন্ন ইস্যুতে আলোচনা করা হয়। রাষ্ট্রীয় খাদ্য সুরক্ষা অধিনিয়মের কুশল ক্ৰিয়ানম, এন্ড টু এন্ড কম্পিউটারকরণ, খাদ্য বিতরণ ইত্যাদি বিষয়ে চর্চা করা হয়। One Nation-One Card চালু হলে যে কোনো রেশন দোকান থেকে উপভোক্তা তার প্রাপ্ত দ্রোব ভর্তুকি সহ  নিতে পারবে। রাম বিলাস পাসওয়ান বলেন, এর ফলে কোনো উপভোক্তাকে বিশেষ কোনো এক দোকানে বেঁধে রাখা যাবে না। শুধু এই নয় এই প্রকল্পের ফলে দোকানদারদের মনমানি এবং চুরি ইত্যাদিও আটকানো যাবে বলে কেন্দ্রীয় মন্ত্রীর।ধারণা।



from India Rag Bengali : Bengali News, Bangla News, latest bengali news, Bangla Khobor, Bangla, বাংলা খবর https://ift.tt/2xh225M

Comments

Popular posts from this blog

বড়ো খবর: মোবাইলে পর্ন ভিডিও দেখা ও শেয়ার করা নিয়ে মোদী সরকারের কড়া পদক্ষেপ।

কাশ্মীর থেকে বিতাড়িত হিন্দুদের বাড়ি ও ২১ লক্ষ টাকা দেওয়ার ঘোষণা মোদী সরকারের।

মহারান প্রতাপ: মহান হিন্দু সম্রাট যিনি আকবরের সেনাপতিকে ঘোড়া সহ দু-টুকরো করেছিলেন।