অবশেষে চরম চাপের মুখে মুসলিম পড়ুয়াদের জন্য ডাইনিং রুম বানানোর নির্দেশিকা বাতিল করলো মমতা সরকার


গতকাল বৃহস্পতিবার রাজ্য সরকারের তরফ থেকে একটি নির্দেশিকা জারি করে রাজ্যের প্রতিটি জেলার সরকারি স্কুল গুলো যেখানে মুসলিম পড়ুয়াদের সংখ্যা বেশি সেগুলোকে চিহ্নিত করার জন্য বলা হয়েছিল। সর্বশিক্ষা অভিযান প্রকল্পে দেশের প্রতিটি সরকারি স্কুলে মিড ডে মিল দেওয়া হয়। এবার মমতা সরকার তাঁর থেকে বেশি কিছু করার জন্য। এবং সংখ্যালঘু তোষণকে আরও উচ্চ পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য রাজ্যের সরকারি স্কুল যেগুলোতে মুসলিম পড়ুয়া ৭০ শতাংশ অথবা তাঁর ও বেশি। সেখানে বিশেষ করে ডাইনিং হল বানিয়ে দেবে রাজ্য সরকার।

এর আগেও বিভিন্ন প্রকল্পে তথা মাদ্রাসার জন্য প্রচুর পরিমাণে অর্থ বরাদ্দ করে সংখ্যালঘু তোষণের নমুনা দেখিয়েছে মমতা ব্যানার্জীর সরকার। এছাড়াও রাজ্যের ইমামদের জন্য ইমাম ভাতা তো আছেই। মমতা সরকারের এই সংখ্যালঘু তোষণ নিয়ে বরাবরই প্রশ্ন তুলে এসেছে বিজেপি।

এবারও রাজ্যের মুসলিম অধ্যুষিত স্কুল গুলোতে বিশেষ ডাইনিং রুম বানানোর মমতা সরকারের প্রকল্পে নিয়ে আবার মমতা ব্যানার্জী এবং রাজ্য সরকারকে নিশানায় নিলো বিজেপি। বিজেপি জানিয়েছে,  তাদের যুক্তি, মিড ডে মিল তো সব স্কুলে দেওয়া হয়, তাহলে আলাদা করে সংখ্যালঘুর সংখ্যা বেশি এমন স্কুলে ডাইনিং হল তৈরির নির্দেশিকা কেন জারি করল রাজ্য সরকার?

মমতার ব্যানার্জীর এই তোষণ নীতি নিয়ে টুইটারে মমতা ব্যানার্জীকে আক্রমণ করেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। দিলিপ ঘোষ লেখেন, ‘ধর্মের ভিত্তিতে পড়ুয়াদের মধ্যে বিভাজন তৈরি করা হচ্ছে কেন? শিক্ষা বিভাগে হিন্দু-মুসলমানের ভেদাভেদ কেন? এর পিছনে কি কোন উদ্দেশ্য আছে?” এরপরই শুরু হয় বিতর্ক।”

এছাড়াও আজ বিধানসভায় মমতা ব্যানার্জীর উপস্থিতিতে বিরোধী দলনেতা আবদুল মান্নান এই নিয়ে বিধানসভায় প্রশ্ন তোলেন। আবদুল মান্নানের বিরধিতার পর স্বয়ং মমতা ব্যানার্জী ড্যামেজ কন্ট্রোল করতে নামেন। মমতা ব্যানার্জী বলেন, ‘এরকম কোন নির্দেশিকা পালন হবে না। এটা আগেই বাতিল করা হয়েছে। আর এই নির্দেশিকা তিন বছর আগের কার। সংখ্যালঘু দফতরের টাকা খরচের জন্যই, এই নির্দেশিকা দেওয়া হয়েছিল। যেটা পরে বাতিল করা হয়েছে। এখন আর শুধু সংখ্যালঘু পড়ুয়াদের জন্য না, সমস্ত পড়ুয়াদের জন্যই করা হবে ডাইনিং রুম।



from India Rag Bengali : Bengali News, Bangla News, latest bengali news, Bangla Khobor, Bangla, বাংলা খবর https://ift.tt/2LoPGkp

Comments

Popular posts from this blog

বড়ো খবর: মোবাইলে পর্ন ভিডিও দেখা ও শেয়ার করা নিয়ে মোদী সরকারের কড়া পদক্ষেপ।

কাশ্মীর থেকে বিতাড়িত হিন্দুদের বাড়ি ও ২১ লক্ষ টাকা দেওয়ার ঘোষণা মোদী সরকারের।

মহারান প্রতাপ: মহান হিন্দু সম্রাট যিনি আকবরের সেনাপতিকে ঘোড়া সহ দু-টুকরো করেছিলেন।