দেশকে স্বনির্ভর করতে ১৩০ বিলিয়ন টাকার সার কারখানা উদ্বোধন নরেন্দ্র মোদীর!

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশকে স্বনির্ভর করার জন্য আরও একটি নুতন প্রকল্পের উদ্ধোধন করলেন। এবার তিনি একটি সার কারখানা পুনর্জ্জীবিত প্রকল্পের উদ্বোধন করলেন যেটা অবস্থিত তালচেরে। এই প্রকল্পটিতে খরচ হয়েছিল ১৩০ বিলিয়ন টাকা। তিনি এখানে এসে বলেন যে, এই নিমপ্রলেপ ইউরিয়া উৎপাদনের জন্য এই প্রথমবার কয়লা কে গ্যাসে রুপান্তরিত করে ব্যাবহার করা হবে।

৩৬ মাসের মধ্যেই এই প্রকল্পের উৎপাদন শুরু হয়ে যাবে। তিনি এইদিন দাবি করেন যে, এই প্রকল্পের মাধ্যমে ভারত স্বয়ং সম্পূর্ণ দেশ হিসাবে আত্মপ্রকাশ করবে। এর ফলে সারে ও প্রাকৃতিক গ্যাস আমদানি খরচ অনেকটাই কম হয়ে যাবে।
প্রথমবারের জন্য জ্বালানি হিসাবে কয়লাকে গ্যাসে রূপান্তরিত করা হবে এই প্রকল্পে ফলে খুব সহজেই ১.২৭ মিলিয়ন নিম প্রলেপ ইউরিয়া উৎপাদন হবে। এছাড়াও এই প্রকল্পের মাধ্যমে কর্ম সংস্থান হবে ৪৫০০ জন মানুষের।

২০০২ সালে বিভিন্ন কারনে, যেমন: অনুন্নত যন্ত্রপাতি ব্যাবহার, জ্বালানির অভাবের জন্য তালচেরে অবস্থিত এই ফার্টিলাইজার কর্পোরেশন অফ ইন্ডিয়ার সার কারখানাগুলি বন্ধ করে দেওয়া হয় কারন অর্থিক দিক দিয়ে ক্ষতির মুখে পরছিল সরকার।

কিন্তু এবার মোদী সরকার এসে আবার এই কম্পানী গুলি চালু করলেন। এবং অনেক নুতন নুতন প্রযুক্তি ব্যাবহার করলেন। এবং এর ফলে অনেক মানুষের কর্মসংস্থান করা গেল। দেশের সরকার এর মাধ্যমে অনেক পরিমানে আর্থিকভাবে লাভবান হবেন।
#অগ্নিপুত্র



from India Rag : Bengali News, 24 Ghanta, Bangla News, Ebela, Eisamay, Kolkata News, খবর , https://ift.tt/2xMEGFM

Comments

Popular posts from this blog

বড়ো খবর: মোবাইলে পর্ন ভিডিও দেখা ও শেয়ার করা নিয়ে মোদী সরকারের কড়া পদক্ষেপ।

কাশ্মীর থেকে বিতাড়িত হিন্দুদের বাড়ি ও ২১ লক্ষ টাকা দেওয়ার ঘোষণা মোদী সরকারের।

মহারান প্রতাপ: মহান হিন্দু সম্রাট যিনি আকবরের সেনাপতিকে ঘোড়া সহ দু-টুকরো করেছিলেন।